স্বাস্থ্য অধিকারে তরুণ নেতৃত্ব বিষয়ক প্রশিক্ষণ

স্বাস্থ্য অধিকারে তরুণ নেতৃত্ব বিষয়ক প্রশিক্ষণ

স্বাস্থ্য অধিকার যুব ফোরাম

স্বাস্থ্য অধিকারের তরুণ নেতৃত্ব এই শিরোনামে গত ৬ সেপ্টেম্বর ২০২২, মানিকগঞ্জ জেলার শিল্পকলা একাডেমিতে স্বাস্থ্য অধিকার যুব ফোরামের দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয় । এই অনুষ্ঠানে অংশগ্রহণকারী ছিলেন ৩২ জন তরুণ ।  

প্রশিক্ষণটি শুরু হয়  সকাল  ১০ ঘটিকায়। প্রশিক্ষণটির উদ্বোধন করেন ডাক্তার পঙ্কজ কুমার মজুমদার, সভাপতি জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম মানিকগঞ্জ । সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন বিমল রায় রিজিওনাল কো-অর্ডিনেটর, বারসিক মানিকগঞ্জ । এরপর বাংলাদেশ হেলথ ওয়াচের কো-অর্ডিনেটর ফিল্ড অপারেশন, আসমা আক্তার, প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য এবং তরুণদের ভূমিকা কি হতে পারে এই নিয়ে বিস্তারিত আলোচনা করেন ।

youth forum

প্রশিক্ষণের পরিচালনা করেন  মোহাম্মদ  ওমর ফারুক ও জান্নাতুল নাঈম । প্রশিক্ষনের বিভিন্ন সেশনে তরুণদের উপস্থিতি ও অংশগ্রহন ছিল চোখে পড়ার মত । মোহাম্মদ ওমর ফারুক মনে করেন এই তরুণ দল খুবই চৌকস ও প্রানবন্ত । তারা জনকল্যাণমূলক কাজেও আগ্রহী । তাদের ধরে রাখার জন্য প্রকল্পের বিভিন্ন কাজের সাথে সংশ্লিষ্ট করতে হবে ।

 

স্বাস্থ্য অধিকার ফোরাম

 

স্বাস্থ্য অধিকারে জন অংশগ্রহন  এই   শিরোনামে  গত ৭/৯/২০২২ তারিখে মানিকগঞ্জ জেলা শিল্পকলা একাডেমিতে স্বাস্থ্য অধিকার ফোরাম  দক্ষতাবৃদ্ধিমুলক প্রশিক্ষণ অনুষ্টিত হয় ।

প্রশিক্ষণে মোট অংশগ্রহনকারী ছিল ২৬ জন। জেলা ও উপজেলা স্বাস্থ্য অধিকার ফেরামের সকল সদস্য উপস্থিত ছিলো।     প্রশিক্ষন শুরু হয় সকাল ১০ টা এবং শেষ হয় বিকেল ৪:০০টায় । প্রশিক্ষণের উদ্ভোধন করেন: ডাঃ পঙ্কজ কুমার মজুমদার (অবসরপ্রাপ্ত সিভিল র্সাজন , মানিকগঞ্জ),সভাপতি  জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম, মানিকজঞ্জ

শুভেচ্ছা ব্যক্তব্য রাখেন, এডভোকেট দিপক কুমার ঘোষ, সহ সভাপতি জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম, মানিকগঞ্জ।

সার্বিক তত্ত্বাবধানে ছিলেন, বিমল রায় , রিজিওনাল কোর্ডিনেটর ,বারসিক , মানিকগঞ্জ। প্রশিক্ষন পরিচালনা ও সহায়তা করেন মোহাম্মদ ওমর ফারক ও জান্নতুন নাঈম ( কনসাল্ট্যট)

ডাঃ ইয়াসমিন আহমেদ এডভাইজার ,বাংলাদেশ হেলথ ওয়াচ বিভিন্ন দিক নির্দেশনা মূলক আলোচনা করেন এবং বাংলাদেশ হেলথ ওয়াচের লক্ষ্য এবং উদ্দেশ্য তুলে ধরেন।

DHRF

মোহাম্মদ ওমর ফারুক (কনসাল্ট্যন্ট) বলেন,‘‘স্বাস্থ্য অধিকার ফোরাম খুবই সক্রিয় এবং গতিশীল। বিভিন্ন পেশার ও বয়সের মানুষ এখানে যুক্ত হয়েছে ,যেটা কিনা এলাকার প্রান্তিক মানুষের স্বাস্থ্য সেবা প্রপ্তিতে বিশেষ ভূমিকা রাখবে’ ।

অংশগ্রহনকারীরা এই উদ্যোগের প্রশংসা করেন ,  এবং বলেন যে এই ধরনের উদ্যোগ বারবার নেওয়া হলে আমরা বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নিতে পারব এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করতে পারব।

Citizen's Voice

Sending...